কলকাতায় অ্যাপ-মোটরসাইকেলের পরে এবার চলে এলো অ্যাপ-সাইকেল

কলকাতায় অ্যাপ-মোটরসাইকেলের পরে এবার চলে এলো অ্যাপ-সাইকেল। প্রথম ধাপে মাত্র দুই সপ্তাহেই সাফল্য মেলায় কলকাতার নিউ টাউনে অ্যাপ নির্ভর সাইকেলের সংখ্যা বাড়ছে বলে জানা গেছে।

গত ২১ নভেম্বর নিউ টাউন এলাকায় চালু হয়েছিল এই অ্যাপ-নির্ভর সাইকেল পরিষেবা। নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি (এনকেডিএ) টেন্ডারিংয়ের ভিত্তিতে এই পরিষেবার বরাত দেয় জুমকার রেন্টাল সংস্থাকে। যার পরিষেবার নাম পেডল (পিইডিএল)।

সেই সংস্থা সূত্র হতে জানানো হয়েছে, গত ২১ নভেম্বর ১৭০টি সাইকেল নিয়ে পরিষেবা চালু করা হয়েছিল। আগামী সপ্তাহের মধ্যে সেই সংখ্যাটা বেড়ে হচ্ছে ৩০০। চলতি অর্থবছরের মধ্যে সংখ্যাটা ১০ হাজারের কাছে নিয়ে যাওয়ার কথা ভাবা হচ্ছে।

ভারতে এমন ঘটনা নজিরবিহীন বলে দাবি করছেন এনকেডিএ’র প্রধান দেবাশিস সেন। তিনি বলেন, “এর আগে নির্দিষ্ট একটি গণ্ডি বা ক্যাম্পাসের মধ্যে অ্যাপ-সাইকেল চালু হয়েছে। এই প্রথম একটি শহর এলাকায় অ্যাপ-সাইকেল চালু হল।”

জানা গেছে, প্রতি ৩০ মিনিটের জন্য সাইকেল ভাড়া ১০ টাকা। তবে পাইলট প্রকল্প চলার সময়ে প্রতি ৩০ মিনিটের জন্য ভাড়া নেওয়া হচ্ছে মাত্র ১ টাকা। তবে নিউ টাউনের রাস্তায় নির্দিষ্ট করে দেওয়া সাইকেল লেন, সার্ভিস রোড এবং গলি ছাড়া বড় রাস্তায় একেবারেই অ্যাপ-সাইকেল চালানোর অনুমতি নেই।

শেয়ার করুন:

Related posts