দাউদকান্দি উপজেলা চেয়ারম্যানের উদ্যোগে ১২’শ শিক্ষক-শিক্ষার্থীর সমরাস্ত্র প্রদর্শনী পরিদর্শন

।। নিজস্ব প্রতিনিধি।।

কুমিল্লার দাউদকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজর মোহাম্মদ আলী (অব.) এর উদ্যোগে উপজেলার ৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ১২’শ শিক্ষক-শিক্ষার্থী ঢাকায় ‘সমরাস্ত্র প্রদর্শনী ২০১৯’ পরিদর্শন করেছে। শনিবার ৩০ মার্চ ২০১৯, সকাল থেকে বিকেলে পর‌্যন্ত রাজধানীর পুরাতন বিমানবন্দরের জাতীয় প্যারেড স্কোয়ারে আয়োজিত এ প্রদর্শনী পরিদর্শন করেন তারা।

এতে  সামরিক জ্ঞান অর্জনের পাশাপাশি দাউদকান্দির তরুণ ছাত্রছাত্রীরা সেনা, নৌ ও বিমান বাহিনীতে যোগ দিয়ে দেশসেবায় আত্মনিয়োগের জন্য উৎসাহিত হয়।

ছবি: সামরিক শৃঙ্খলা মেনে প্রদর্শনীতে প্রবেশ করেন শিক্ষার্থীরা।

এর আগে- ২৮ মার্চ ২০১৯, বৃহস্পতিবার দাউদকান্দি উপজেলার ৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৪ শতাধিক শিক্ষার্থী ও ১০০’শ শিক্ষক ঢাকায় এই সমরাস্ত্র প্রদর্শনী পরিদর্শন করে।

যে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের  শিক্ষক ও শিক্ষার্থীরা আজকের প্রদর্শনীতে অংশ নেয়, তা হল: জুরানপুর করিমুন্নেসা উচ্চ বিদ্যালয়, গৌরীপুর সুবল আফতাব উচ্চ বিদ্যালয়, সুন্দলপুর উচ্চ বিদ্যালয়, রায়পুর কে সি উচ্চ বিদ্যালয়, সোনাকান্দা ড. মোশাররফ হোসেন ইসলামিয়া রহমানিয়া দাখিল মাদ্রাসা, নৈয়ার সাইন্স স্কুল এন্ড কলেজ এবং চশই দাড়িবান এম বি দাখিল মাদ্রাসা।

ছবি:সমরাস্ত্র প্রদর্শনি পরিশদর্শন শেষে শিক্ষক-শিক্ষার্থীদের একাংশের ফটোসেশন।

পরিদর্শনে শিক্ষক-শিক্ষার্থীরা পুরাতন বিমানবন্দরের রানওয়ে জুড়ে সামরিক বাহিনীর ৫৫টি স্টল, সশস্ত্র বাহিনীর অত্যাধুনিক অস্ত্র ও সরঞ্জাম, ট্যাংক, সাঁজোয়া যান, নৌবাহিনীর জাহাজের রেপ্লিকা, সাবমেরিন, ডকইয়ার্ড পরিদর্শন করে। এছাড়াও আধুনিক যুদ্ধবিমান ও জাহাজের বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করে শিক্ষার্থীরা।

উল্লেখ্য, ২৬ মার্চ শুরু হওয়া এই প্রদর্শনী চলবে ৩১ মার্চ ২০১৯ পর্যন্ত। ৩০ মার্চ সকাল থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত সর্বসাধারণের পাশাপাশি স্কুল ও কলেজের শিক্ষার্থীদের জন্য উম্মুক্ত ছিল এই প্রদর্শনী। ৩১ মার্চ দুপর ১২টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত সশস্ত্রবাহিনীর সদস্যদের পরিবারবর্গ ও তিন বাহিনী পরিচালিত স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য সমরাস্ত্র প্রদর্শনী উন্মুক্ত থাকবে।

শেয়ার করুন:

Related posts