দেশপ্রেমিক সেনাবাহিনীকে রাজনীতি থেকে দূরে রাখা উচিৎ : মেজর (অব.) মোহাম্মদ আলী

দেশপ্রেমিক সেনাবাহিনীকে সবসময় রাজনীতি থেকে দূরে রাখা উচিত বলে মন্তব্য করেছেন দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী (শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান, চট্টগ্রাম বিভাগ ও কুমিল্লা জেলা)। রোববার রাতে বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজের বিশেষ আয়োজন ‘নতুনের চোখে পুরনো রাজনীতি’ শীর্ষক টকশোতে তিনি এ মন্তব্য করেন।

জনপ্রিয় ও তারকা সাংবাদিক মুন্নী সাহার সঞ্চালনায় টকশোতে তিনি আরও বলেন, আমি উদাহরণ দিয়ে বলতে চাই- আজকে আমাদের আওয়ামী লীগ সরকার সেনাবাহিনীকে রাজনীতি মুক্ত রেখেছে। সেনাবাহিনীকে দেশের কল্যানমূলক কাজে সম্পৃক্ত করেছে। দেখেন, সেনাবাহিনীকে আজ পদ্মা সেতুর কাজে ব্যবহার করা হচ্ছে। কক্সবাজার গেলে দেখা যাবে, তারা ঐতিহাসিক একটা রাস্তা নির্মাণ করেছে। রোহিঙ্গাদের ত্রাণকাজে দায়িত্বপালন করছে। ঢাকা-ময়মনসিংহ রোড নির্মাণের অংশীদারও সেনাবাহিনী। সরকার সেনাবাহিনীকে দেশ গঠনের কাজে নিয়োগ করেছে এবং সফল হয়েছে।

বিশেষ টকশোটিতে আরও অংশ নেন বিশিষ্ট সাংবাদিক ও গবেষক আফসান চৌধুরী, সিরাজগঞ্জের চৌহালী উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজর (অব.) আবদুল্লাহ আল মামুন (বিএনপি) এবং অন্যান্যরা।

অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে মেজর (অব.) মোহাম্মদ আলী বলেন, নির্বাচনে ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ সেনাবাহিনী মোতায়নের কথা বলছেন বেগম খালেদা জিয়া। এটা হচ্ছে রাজনৈতিক বক্তব্য। সেনাবাহিনীর কোন অফিসার, কোন সৈনিকই চায় না, তাদের নিজেদের অত্যন্ত সুশৃঙ্খল নিয়মিত কার্যক্রম থেকে, ট্রেনিং থেকে, এবং নিজস্ব লাইফ স্টাইল থেকে বের হয়ে এসে তারা সিভিল পাওয়ার সংশ্লিষ্ট কাজে অংশ নিতে। এটা সেনাবাহিনীর সদস্যরা কিন্তু কোন সময়ই চায় না। কেন চায় না? আমি নিজেও সেনাবাহিনীর “কোম্পানি কমান্ডার” ছিলাম। এখানে অনেক কষ্ট হয়। আমাদেরকে ট্রাকে করে নিয়ে আসা হতো। শীতের মধ্যে সৈনিকরা মাটিতে ঘুমাতে হয়, এগুলো কিন্তু কেউ আমরা চিন্তা করি না। আমরা শুধু সেনাবাহিনীকে ব্যবহার করতে চাই দলীয় সার্থে। এখন ম্যাজিস্ট্রেসি পাওযারের কথা বলা হচ্ছে। আমি জানি না, বাংলাদেশের ইতিহাসে কোন সময় ম্যাজিস্ট্রেসি পাওয়ার দিয়ে সেনাবাহিনীকে নির্বাচনের ডিউটির করানো নজির আছে কিনা।

অনুষ্ঠানে মোহাম্মদ আলী সবাইকে অনুরোধ করে বলেন, সেনাবাহিনী হচ্ছে আমাদের দেশের গর্ব। সেনাবাহিনীকে সবসময় রাজনীতি থেকে দূরে রাখবেন।

 

শেয়ার করুন:

Related posts