বহুল প্রতিক্ষিত মেঘনা ও গোমতীর শাখা নদীগুলো খননের উদ্যোগ দ্রুতই

।। নিজস্ব প্রতিনিধি।।

ভরাট হয়ে যাওয়া কুমিল্লার গোমতী ও মেঘনা নদীর শাখা নদীগুলো সম্ভাব্যতা যাচাই শেষ হলে খনন কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন নৌ-পরিবহন মন্ত্রী মোহাম্মদ শাহজাহান খান।

মঙ্গলবার (১২ জুন ২০১৮) জাতীয় সংসদ অধিবেশনে কুমিল্লা-১ (দাউদকান্দি ও মেঘনা) আসনের সংসদ  সদস্য এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর জে. (অব.) মো. সুবিদ আলী ভূঁইয়ার এক প্রশ্নের জবাবে এ কথা জানান মন্ত্রী।

এ সময় মন্ত্রী বলেন, ভরাট হয়ে যাওয়া কুমিল্লার গোমতী ও মেঘনা নদীর শাখা নদীগুলো খননের পরিকল্পনা আছে। নদী দুটির Feasibility Study কাজ চলছে। Feasibility Study শেষে প্রতিবেদনের আলোকে প্রকল্প গ্রহণ করার ব্যবস্থা নেয়া হবে।

সূত্র জানিয়েছে, এই পরিকল্পনার আওতায় দাউদকান্দি ও মতলব উপজেলা সংযুক্ত গোমতীর শাখা নদী ধানগোদা থেকে বুড়িচং পর‌্যন্ত নদী খনন করা হবে। খনন কাজের সম্ভাব্য ও প্রাথমিক ব্যয় ধরা হচ্ছে প্রায় ৫০ কোটি টাকা।

গোমতী ও মেঘনার শাখা নদীগুলো খননের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন এলাকাবাসী। জনগণের গুরুত্বপূর্ণ এই দাবি বাস্তবায়নের জন্য স্থানীয় সাংসদ মেজর জে. (অব.) মো. সুবিদ আলী ভূঁইয়া দৃষ্টি আকর্ষণ করেন মন্ত্রণালয়ের। এরপর আলোর মুখ দেখতে শুরু করেছে জনগুরুত্বপূর্ণ ও বহুল প্রতিক্ষিত নদী খননের এই প্রকল্প।

শেয়ার করুন:

Related posts