সহিংসতা নয়, চাই মনুষ্যত্বের রাজনীতি

।। মেজর মোহাম্মদ আলী সুমন (অব.) ।।

পৃথিবীর বয়স অনেক। কিন্তু আমরা কে কয়দিন বাঁচি। আমরা এই পৃথিবীতের অবস্থান করি ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর সময়ের জন্য। স্বল্প পরিসরের জীবনে একে অপরের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা থাকতে পারে- সেটা হওয়া চাই মেধা এবং নিজ ও দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রতিযোগিতা। কিন্তু পরিতাপের বিষয় এই প্রতিদ্বন্দ্বিতা/প্রতিযোগিতায় হিংসা-বিদ্বেষ এবং মনুষ্যত্বহীন আচরণই প্রকট আকারে দেখা যায়। যা প্রকৃত মানুষের কাজ হতে পারে না।

বাংলা সাহিত্যের সবচেয়ে জনপ্রিয় লেখক এবং অধ্যাপক প্রয়াত হুমায়ূন আহমেদ স্যার বলেছেন, ‘তুমি একটা খারাপ কাজ করেছো তার মানে তুমি একজন মানুষ, তুমি সেই খারাপ কাজটার জন্য অনুতপ্ত- তার মানে তুমি একজন ভাল মানুষ।’ সুতরাং যে লোভ-লালসায় পড়ে অথবা ভুলবশত হিংসা-বিদ্বেষ বা সহিংসতা ছড়ালো তার সুপথে ফিরে আসার সুযোগ আছে। ফিরে আসাটাই নিজের ও এবং দেশের জন্য মঙ্গলজনক।

ক্ষ্রদ্র জীবনে আমাদের কত ধরণের সম্পর্ক থাকে। প্রিয়তমার সাথে সম্পর্ক (যার জন্য আমরা সৃষ্টি করেছি, শিল্প-সাহিত্য-সভ্যতা, সৃজনশীল কাব্য-কাহিনি, স্মৃতিস্তম্ভ, হয়েছি ধর্মান্তর, দেশান্তর।), পারিবারিক সম্পর্ক। শ্বশুরবাড়ির সম্পর্ক, আত্মীয়তার সম্পর্ক, পাড়া-প্রতিবেশির সম্পর্ক, গ্রাম-উপজেলা-জেলা ও সর্বোপরি দেশের সম্পর্ক, সেনাবাহিনীতে চাকরিকালীন সময় জুনিয়র/সিনিয়রের শ্রদ্ধা এবং ভালোবাসার সম্পর্ক, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক গ্রুপের মাধ্যমের সম্পর্ক, বিভিন্ন বিষয়ে আলোচনা-সমালোচনার মাধ্যমে বন্ধুত্বের সম্পর্ক, সেনা/নৌ/বিমান/পুলিশ বাহিনী এবং সিভিল প্রশাসন থেকে অবসর গ্রহণ করার পরেও, চাকরিরত/অবসরপ্রাপ্ত যার যার বাহিনীর, যে কোনো কর্মকর্তা-কর্মচারীর প্রতি শুভাকাঙ্ক্ষী / মধুর ও সৌহার্দ্যপূর্ণ/ অমায়িক / কল্যাণকামী / বন্ধুসুলভ আচরণ এবং বন্ধুত্বের সম্পর্ক।

এই মধুর সম্পর্কগুলো কোনভাবেই টাকা দিয়ে কেনা সম্ভব নয়। তাই রাজনৈতিক মতপার্থক্যের কারণে এই সম্পর্ক কোন ভাবেই নষ্ট বা ধ্বংস করা উচিত নয়। আমি সরকারি দলের একজন সাধারণ রাজনৈতিক কর্মী। কর্মী হিসেবে অনেক সময় আমার কথা / আচরণ কারো পছন্দ নাও হতে পারে এবং এটাই স্বাভাবিক। কারণ দুজন আলাদা মানুষ দেখতে যেমন ভিন্ন আবার তার মত, চাল-চলনসহ সবকিছুরই পার্থক্য থাকে এবং থাকবে। আমার প্রতিদ্বন্দ্বি বলেই, তার ভালো কাজকেও খারাপ বলতে হবে, এটা কোনো সুস্থ ধারার চর্চার মধ্যে পড়ে না।

সমালোচনা/আন্দোলন হওয়া উচিত গঠনমূলক এবং যৌক্তিক। ডিজিটাল বাংলাদেশে, নতুন শুরু হয়েছে- ফেসবুকে মিথ্যা/বানোয়াট তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করা- এগুলো অপরাজনীতি। ক্ষমতায় যাওয়ার অধিকার দেশপ্রেমিক প্রতিটি রাজনীনৈতিক দলের আছে- তবে সেটা হতে হবে সুস্থ ধারায় ও সাংবিধানিক প্রক্রিয়ায়। কোনভাবেই জ্বালাও-পোড়াও, অগ্নিসংযোগ, সন্ত্রাস ও দেশে নৈরাজ্য সৃষ্টির মাধ্যমে ক্ষমতায় যাওয়া চেষ্টা করা উচিৎ নয়। বরং এগুলো ঘৃণ্য অপরাধ। তাই বলতে চাই, রাষ্ট্রপরিচালনায় যাওয়ার লড়াই হোক সাংবিধানিক ও শান্তিপূর্ণ প্রক্রিয়ায়। সহিংসতা নয়, আমরা চাই মনুষ্যত্বের রাজনীতি।

আরেকটি কথা, আমাদের তরুণ সমাজকে রাজনীতিতে আগ্রহ সৃষ্টি করাতে হবে। আমরা সব সময় রাজনীতিবিদদের “বিষোদগার” করি, যার ফলে তরুণ সমাজ রাজনীতির ব্যাপারে আগ্রহ হারাচ্ছে।
তাই, আমাদের প্রধান রাজনৈতিক দলগুলোর উচিত হবে মেধাবী, দেশপ্রেমিক, মার্জিত তরুণদের দলে জায়গা করে দেওয়া। প্রবীণ নবীনদের উৎসাহিত করা যেন প্রবীণদের অসমাপ্ত ভালো কাজ আগামী প্রজন্ম বাস্তবায়ন করতে পারে।

আমি যখন ছোট ছিলাম, আমার বাবা-মা/ শিক্ষক-শিক্ষিকা / মুরুব্বীবৃন্দ শুধু চাকরি/ব্যবসার কথা বলতেন। কেউ কোন সময়, পারিবারিক/ প্রাতিষ্ঠানিকভাবে আমাকে রাজনীতিবিদ/এন্টারপ্রেনার হিসেবে গড়ে উঠার শিক্ষা দেননি। আমি মনে করি,জাতির ভবিষ্যৎ নেতৃত্ব এবং দূরদর্শী এবং যোগ্য রাজনীতিবিদ গড়ে তোলার লক্ষ্যে, এখনই প্রাথমিক বিদ্যালয়ের পাঠ্যপুস্তকে রাজনীতুপাঠ অন্তর্ভুক্ত করা উচিত।

পাদটীকা : আমার ভালো লাগা রাজনীতি সম্পর্কে বিখ্যাত ব্যক্তিদের কিছু বাণী লেখাটির সঙ্গে সংযুক্ত করলাম। আশা করি পাঠকদেরও ভালো লাগবে।

🔍“Politics is supposed to be the second-oldest profession. I have come to realize that it bears a very close resemblance to the first.”➖Ronald Reagan.
🔍 “I have come to the conclusion that politics are too serious a matter to be left to the politicians.”➖Charles De Gaulle.
🔍 “If a political party does not have its foundation in the determination to advance a cause that is right and that is moral, then it is not a political party; it is merely a conspiracy to seize power.” ➖DWIGHT D. EISENHOWER.

লেখক: চেয়ারম্যান, উপজেলা পরিষদ, দাউদকান্দি, কুমিল্লা [শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান, চট্টগ্রাম বিভাগ ও কুমিল্লা জেলা]।

শেয়ার করুন:

Related posts