‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলন: শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে আইন অনুমোদন করায় মেঘনায় আনন্দ মিছিল ও র‌্যালী

।। নিজস্ব প্রতিনিধি।।

বহুল আলোচিত ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনে শিক্ষার্থীদের সব দাবি মেনে নিয়ে ‘সড়ক নিরাপত্তা আইন ২০১৮’ মন্ত্রী সভায় অনুমোদন করায় আনন্দ মিছিল ও র‌্যালী করেছে কুমিল্লার মেঘনার ছাত্র-ছাত্রীরা।

বুধবার দুপুর ১২টায় মেঘনা উপজেলার মানিকারচর এল এল মডেল উচ্চ বিদ্যালয় প্রাঙ্গন থেকে একটি আনন্দ মিছিল বের করা হয়। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বের হওয়া এই আনন্দ মিছিলে কয়েক হাজার ছাত্র-ছাত্রীর সঙ্গে অংশ নেন কুমিল্লা-১ (দাউদকান্দি ও মেঘনা) আসনের সংসদ  সদস্য এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর জেনারেল (অব.) মো. সুবিদ আলী ভূঁইয়া, মেঘনা উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহা্জ্ব মো. আব্দুস সালাম এবং অন্যান্যরা।

এতে আরও অংশ নেন মেঘনা উপজেলা মহিলা লীগের সভাপতি ও সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান মোসা. হালিমা আক্তার,  কুমিল্লার উত্তর জেলা যুবলীগ নেতা আবুল কাশেম, মেঘনা উপজেলা যুবলীগের সাবেক আহ্বাবায়ক মজিবুর রহমান ( মুজিব), কুমিল্লা জেলা উত্তর যুবলীগের সদস্য মিলন সরকার, মেঘনা উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য সচিব রাসেল মিয়া এবং মেঘনা উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মহসীন আহমেদ সোহাগ।

উল্লেখ্য, সর্বোচ্চ ৫ বছরের সাজা ও ৫ লাখ টাকা জরিমানার বিধান রেখে সড়ক পরিবহন আইন-২০১৮ এর খসড়া মন্ত্রিসভায় অনুমোদন  করা হয় গত সোমবার। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে মন্ত্রিসভায় এ আইন অনুমোদন করা হয়।

নতুন এই আইনে বলা হয়, বেপরোয়াভাবে বা অবহেলা করে গাড়ি চালানোর কারণে কেউ গুরুতর আহত বা নিহত হলে মামলা হবে দণ্ডবিধির ৩০৪ (খ) ধারায়।

এই ধারায় সাজা সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয় দণ্ড এবং সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা।  আর ইচ্ছাকৃতভাবে হত্যা প্রমাণিত হলে মৃত্যুদণ্ড অথবা যাবজ্জীবন কারাদণ্ডেরও বিধান রাখা হয়।

শেয়ার করুন:

Related posts