সন্তানকে সৎ মানুষ হিসেবে গড়ে তোলা মা-বাবার দায়িত্ব : সুবিদ আলী ভূঁইয়া

275

।। নিজস্ব প্রতিনিধি।।

নিজের সন্তানকে সৎ ও আদর্শবান হিসেবে গড়ে তোলতে মা-বাবাকে যত্নশীল ও দায়িত্ববান হতে হবে বলে মন্তব্য করেছেন কুমিল্লা-১ [দাউদকান্দি ও মেঘনা] আসনের সাংসদ এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া।

শনিবার দুপুরে দাউদকান্দির জুরানপুরস্থ শিক্ষা কপপ্লেক্সে-এ ‘যারিফ আলী স্মৃতি বৃত্তি ২০১৭, প্রদানে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এ সময় তিনি আরও বলেন, সন্তানের ভালো ফলাফলে বাবা-মাই সবচেয়ে বেশি খুশি হয়। সন্তানকে উত্তম, সৎ মানুষ হিসেবে গড়ে তুলতে বাবা-মাকে কঠোর পরিশ্রম করতে হবে। তাহলেই সন্তান ভালো হবে এবং জাতি ভালো মানুষ পাবে।

যারিফ আলী স্মৃতি বৃত্তির পৃষ্ঠপোষক বেগম মাহমুদা ভূঁইয়ার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নিখিল চন্দ্র বিশ্বাস, শিক্ষক নেতা কামরুজ্জামানসহ অন্যান্যরা।

বৃত্তি প্রদান অনুষ্ঠানে দাউদকান্দি ও মেঘনা উপজেলার ১১৬জন শিক্ষার্থীর মাঝে ৪ লাখ ১৫ হাজার ৫শ ৭২ টাকা বৃত্তি প্রদান করা হয়।

 

উল্লেখ্য, দাউদকান্দি উপজেলায় যারিফ আলী স্মৃতি বৃত্তি চালু হয় ২০০৯ সাল থেকে। আর মেঘনা উপজেলায় চালু হয় ২০১৪ সাল থেকে।

 

২০০৯ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত মোট ৭৭২ জন ছাত্র-ছাত্রীকে যারিফ আলী স্মৃতি বৃত্তি প্রদান করা হয়। এ পর্যন্ত বৃত্তির জন্য প্রদান করা অর্থের পরিমাণ প্রায় ২৪, ০০,০০০ (চব্বিশ লক্ষ টাকা)।

 

৩টি ক্যাটাগরিতে দেয়া হয় এই বৃত্তি।

 

১. ট্যালেন্ট গ্রেডে- ২০০০ টাকা

 

২. সাধারণ গ্রেডে- ১৫০০ টাকা

 

৩. ইউনিয়ন কোটায়- ১০০০ টাকা

 

প্রতিবছর বৃত্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে শতকরা প্রায় ১০% কে শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়। দাউদকান্দি ও মেঘনার কোমলমতি ছাত্র-ছাত্রীদের শিক্ষার মান উন্নয়নে যারিফ আলী স্মৃতি বৃত্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

 

যারিফ আলীর  জন্ম ১৯৯৯ সালের ১৫ ডিসেম্বর দাউদকান্দি উপজেলার জুরানপুর গ্রামের সম্ভ্রান্ত ভূঁইয়া পরিবারে। বাবা মেজর (অব.) মোহাম্মদ আলী, বর্তমানে দাউদকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান। মা- ক্যাডেট রোহানী আমরীন। দাদা মেজর জেনারেল (অব.) মো. সুবিদ আলী ভূঁইয়া, এমপি ও দাদি জনাবা মাহমুদা ভূঁইয়া।

 

২০০৭ সালের ২২ অক্টোবর রাজশাহী সেনানিবাস থেকে বাবা-মায়ের সাথে ঢাকা ফেরার পথে নাটোরের হাটিকুমরুল নামক স্থানে এক মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় ঘটনাস্থলেই প্রাণ হারান যারিফ আলী। এতে স্তব্দ করে দেয় জেনারেল ভূঁইয়ার গোটা পরিবারকে। নাতির অকাল মৃ্ত্যুতে শোকে মূহ্যমান দাদা-দাদী নির্বাক হয়ে পড়েন। যারিফ আলীর স্মৃতিকে অম্লান করে রাখার জন্য যারিফের দাদা-দাদী দাউদকান্দি ও মেঘনা উপজেলায় চতুর্থ শ্রেণির ছাত্র-ছাত্রীদের মাঝে ২০০৯ সালে যারিফ আলী স্মৃতি বৃত্তি প্রবর্তন করেন। দাউদকান্দি ও মেঘনার কোমলমতি ছাত্র-ছাত্রীদের শিক্ষার মানোন্নয়নে যারিফ আলী স্মৃতি বৃত্তি  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.